রাজ কাপুর মন্দাকিনীকে ভুলভাবে ব্যবহার করছেন ছবির ব্যবসার কথা মাথায় রেখে

 

মন্দাকিনীর শরীরকে ব্যবহার করে ব্যবসা, কটাক্ষের কড়া জবাব দেন রাজ কাপুর

রাজিব কাপুরের বিপরীতে রাম তেরি গঙ্গা ময়লি [Ram Teri Ganga Maili] ছবিতে প্রথম দেখা গিয়েছিল মন্দাকিনীকে [Mandakini]। যার পর্দায় প্রথম ঝলকেই দর্শকদের ঘুম উড়ে গিয়েছিল রাতের। তাঁর শরীরী ভাঁজে যে উষ্ণতার ছোঁয়া দর্শকদের মনে ছুঁয়েছিল, তা আর আলাদা করে বলার অপেক্ষা রাখে না। ঝড়ের গতিতে ছড়িয়ে পড়েছিল এই অভিনেত্রীর রূপের কদর। রাজ কাপুরের [Raj Kapoor] চোখ বলে কথা। তিনিই প্রথম মন্দাকিনীকে ছবির জগতে নিয়ে আসেন। যদিও মন্দাকিনী চেয়েছিলেন বাল ছবি করতে। তিনি একাধিকবার অডিশনও দিয়েছিলেন। তবে তিন তিনবার তাঁকে ফিরিয়ে দেওয়া হয়েছিল। এরপর তাঁকে প্রথম কাজ দিয়েছিলেন খোদ রাজ কাপুর। কে জানতো যে একটা সময় যে সেলেবকে ফিরিয়ে ছিলেন বহু প্রযোজক পরিচালক, সেই সেলেবই একটা সম বলিউড দাপিয়ে বেড়াবে।

কেরিয়ারের শুরু থেকে ছবির জগতে পা রাখা, সবটা ঠিক যতটা রোম্যাঞ্চকর ছিল মন্দাকিনীর ততটাই জড়িয়ে ছিলেন তিনি বিতর্ক। তাঁর প্রথম ছবি রাম তেরি গঙ্গা মেয়লি ছবিতে থাকা দুই দৃশ্য ঘিরে শুরু হয় বিতর্ক। এক, যেখানে মন্দাকিনীকে দেখা যায় ঝর্ণার জলে স্নান করতে, দুই, যে যখন তার সন্তানকে স্তন পান করাচ্ছেন। সমোলাচকেরা বলেছিলেন, রাজ কাপুর মন্দাকিনীকে ভুলভাবে ব্যবহার করছেন ছবির ব্যবসার কথা মাথায় রেখে। যদিও এই অভিযোগের পর চুপ থাকেননি রাজ কাপুর।

তিনি সাফ জানিয়ে দিয়েছিলেন যে তিনি ছবির আর্টের কথা মাথায় রেখেই এই দৃশ্যে চরিত্রায় করেছেন। যদি ফেডেরিকো ফেলিনি নগ্ন মহিলা দেখাতে পারেন, এবং তার জন্য বিশ্ব জুড়ে প্রশংসিত হতে পারেন, তবে তিনি এই টুকু করতে পারবেন না কেন, তাঁর বেলায় অসৎ ব্যবহার! তবে ছবি ।খন বক্স অফিসে রমরমিয়ে চলতে শুরু করে তখন মন্দাকিনীর হাতে একের পর এক অন্যস্বাদের চরিত্র আসতে শুরু করে। যেখানে তাঁকে কেবল খোলামেলা পোশাকের কথা মাথায় রেখেই কাস্ট করার পরিকল্পনা প্রকাশ্যে বোঝা যেত। যদিও সেই দুর্যোগ কাটিয়ে মন্দাকিনী দাপটের সঙ্গে রাজত্ব জানিয়েছিলেন বলিউডে, বিশেষ করে ১৯৮০ - র দশকে।

Post a Comment

0 Comments