বদলে গেল মোবাইল সিম (Sim) কার্ডের এই নিয়ম, এবার ঘরে বসেই পাবেন সুবিধা

মোবাইল প্ল্যান সম্পর্কে স্বচ্ছতা আনতে ট্রাই এর নয়া নির্দেশিকা



এবার আরও সহজে কর্পোরেট কোম্পানিগুলি সিম কার্ড কিনে অ্যাকটিভেট করে নিজের কর্মীদের হাতে তুলে দিতে পারবে। ডিজিটাল কেওয়াইসি-র অনুমোদন দিল দূরসঞ্চার বিভাগ। এখন থেকে কোম্পানিগুলিকে সিম কার্ডের জন্য আর বেশি ডকুমেন্ট দিতে হবে না। জানা গিয়েছে যে এবার থেকে একটি (OTP) ওটিপির মাধ্যমে সিম কার্ড অ্যাকটিভেট হবে।



দূরসঞ্চার বিভাগ ইতিমধ্যেই ডিজিটাল (KYC) কেওয়াইসি-র জন্য নতুন নির্দেশিকা জারি করে দিয়েছে। মোবাইল কোম্পানিগুলিকে গ্রহাকদের অক্ষাংশ ও দ্রাঘিমাংশকে আবেদন ফর্মে ভরতে হবে। কোম্পানিগুলিকে কর্পোরেট বিষয়ক মন্ত্রক থেকে রেজিস্ট্রেশন যাচাই করাতে হবে।




কোম্পানিগুলিকে আগামী ৩০ দিনের মধ্যে এই নতুন প্রক্রিয়াটিকে লাগু করতে হবে। বলা হয়েছে যে শীঘ্রই পার্সোনাল মোবাইল গ্রাহকদের জন্যও নতুন নিয়মগুলি লাগু করা হবে।




এর কিছুদিন আগেই ট্রাই ট্যারিফ রেট নিয়ে নতুন নির্দেশিকা জারি করছে। নতুন নির্দেশিকা অনুযায়ী কোনও কোম্পানি ট্যারিফ সম্পর্কিত কু তথ্য লুকোতে পারবে না। এই নির্দেশিকা অনুযায়ী, ট্যারিফের সব তথ্য পরিস্কার করে জানাতে হবে। এর লক্ষ্য হল গ্রাহকদের জন্য মোবাইল প্ল্যান সম্পর্কে স্বচ্ছতা আনা এবং সচেতনভাবে সিদ্ধান্ত নিতে গ্রাহকদের সহায়তা করা।




ট্রাই (TRAI) বলেছে যে সংস্থাগুলির পরিষেবার ক্ষেত্রে পোস্টপেইড এবং প্রিপেইডের প্রতিটি ট্যারিফ প্ল্যান সম্পর্কে সম্পূর্ণ তথ্য থাকতে হবে। ১৫ দিনের মধ্যে সংস্থার অফারের যাবতীয় সম্পূর্ণ তথ্য আপডেট করতে হবে। TRAI-এর অধীনে থাকা সংস্থাগুলিকে টকটাইম, কতগুলি এসএমএস, ডেটা এবং তাদের চার্জ, ভ্যালিডিটি শেষ হওয়ার পরের চার্জ এবং ভ্যালিডিটি শেষ হওয়ার পরে ডেটার স্পিড এবং চার্জ সম্পর্কে সম্পূর্ণ তথ্য সরবরাহ করতে হবে।






কাস্টমার কেয়ার সেন্টার, বিক্রয় কেন্দ্র, খুচরা কেন্দ্র, ওয়েবসাইট এবং অ্যাপ্লিকেশনেও এর বিষয়ে বিস্তারিত তথ্যা দিতে হবে গ্রাহকদের। এছাড়াও সংস্থাগুলি তাদের কানেকশন ফি, ব্যালেন্স, অতিরিক্ত চার্জ ইত্যাদি পোস্টপেইড গ্রাহকদের দিতে হবে। বিশেষ শুল্ক ভাউচার, কম্বো প্ল্যান বা অ্যাড-অন প্ল্যান সম্পর্কিত তথ্যতেও স্বচ্ছতা রাখতে হবে।

Post a Comment

0 Comments