গাড়়ির কাগজ সঙ্গে না রাখলেও চলবে, জারি হচ্ছে নয়া অ্যাক্ট পয়লা অক্টোবর থেকে




পয়লা অক্টোবর থেকে গাড়ি চালানোর সময় ড্রাইভিং লাইসেন্স, রেজিস্ট্রেশন সার্টিফিকেট, ইনসিওরেন্স পেপার ও পলিউশন সার্টিফিকেট-এর মত জরুরী কাগজপত্র ড্রাইভার-এর সঙ্গে না থাকলেও চলবে। কেন্দ্রীয় সড়ক পরিবহন মন্ত্রণালয় এই ব্যাপারে একটি অ্যাক্ট জারি করেছে। নতুন এই অ্যাক্ট পয়লা অক্টোবর থেকে লাগু হবে। কেন্দ্রীয় সরকারের তরফে জানানো হয়েছে, ড্রাইভিং লাইসেন্স এবং ই-চালান সমেত একাধিক গুরুত্বপূর্ণ কাগজ পত্র পোর্টালের মাধ্যমে তদারকি করা হবে।






ইতিমধ্যে রাজ্য পরিবহণ বিভাগ ও ট্রাফিক পুলিসের কাছে একটি নোটিফিকেশন এসেছে। তাতে বলা হয়েছে পয়লা অক্টোবর থেকে গাড়ির চালকের কাছে কাগজপত্র চাওয়া যাবে না। কেন্দ্রীয় সরকারের তরফে একটি সফটওয়্যার আনা হচ্ছে। এবার থেকে ট্রাফিক পুলিস কর্মীরা সেই সফটওয়্যার এর মাধ্যমে নির্দিষ্ট গাড়ির কাগজপত্র চেক করতে পারবেন। ট্রাফিক পুলিস কর্মীদের কাছে একটি বিশেষ মেশিন থাকবে। সেই মেশিনে গাড়ির রেজিস্ট্রেশন নাম্বার দিলেই যাবতীয় তথ্য পুলিসকর্মীদের হাতে চলে আসবে। 





যে সমস্ত পুলিস কর্মীর কাছে ওই মেশিন থাকবে না তাঁরা নিজেদের মোবাইল ফোনে সেই সফটওয়্যার ডাউনলোড করে রাখতে পারবেন। সেখানে গাড়ির রেজিস্ট্রেশন নাম্বার দিলেও যাবতীয় তথ্য বেরিয়ে আসবে। কেন্দ্রীয় সরকার ১৯৮৯-এর মোটর ভেহিক্যাল অ্যাক্ট-এ একাধিক সংশোধন করেছে। এবার থেকে ই-চালান এর মাধ্যমে গাড়ির চালকদের জরিমানা দেওয়ার ক্ষেত্রে সুবিধা করে দিতে চাইছে পরিবহন বিভাগ। এরফলে গাড়ির চালকদের চালান জমা দেওয়ার ক্ষেত্রে সুবিধা হবে বলে দাবি করা হচ্ছে। এমনকী পুলিশ কর্মীদের সঙ্গে কথা কাটাকাটির সম্ভাবনাও কমবে বলে আশা করা যায়। 






Post a Comment

0 Comments