ইচ্ছে মতো ভাড়া ঠিক করতে পারবে বেসরকারি রেল সংস্থা, অনুমতি রেলের!

বেসরকারি ট্রেনের ভাড়া যে রাজধানী-শতাব্দীর চেয়েও বেশি হবে, তা স্পষ্ট রেলকর্তাদের কথায়। তাঁদের মতে, ‘‘ওই ট্রেনগুলিতে উন্নত মানের পরিষেবা দেওয়া হবে। দ্রুত গতি সম্পন্ন হওয়ায় সেগুলি কম সময়ে গন্তব্যে পৌঁছবে।




রেলওয়ে বোর্ডের চেয়ারম্যান ভিকে যাদব জানিয়েছেন, ‘‌নিজেদের মতো করে ভাড়া ঠিক করার জন্য বেসরকারি সংস্থাগুলিকে স্বাধীনতা দিয়েছে ভারতীয় রেল। কিন্তু সেই একই রুটে যদি বাস ও বিমান চলে, তাহলে ভাড়া ঠিক করার সময় সেই বিষয়টিও খেয়াল রাখতে হবে।



রেলের দাবি, বর্তমানে যাত্রীবাহী ট্রেন চালিয়ে লোকসান হয়। বেসরকারি সংস্থাগুলি ট্রেন চালালে সেই লোকসান পুষিয়ে যাবে বলে ধারণা করা হচ্ছে। এর উপর যা রাজস্ব আয় হবে, সেটাতেই রেলের মুনাফা হবে। একই সঙ্গে যাত্রীবাহী ট্রেনের গতি বাড়ানোর বিষয়টিকেও অগ্রাধিকার দেওয়া হয়েছে।




গত ডিসেম্বরে ১০৯টি রুট বেসরকারি অপারেটর-দের হাতে তুলে দেওয়ার সিদ্ধান্ত নেয় মোদী সরকার। ঠিক হয়, ওই রুটগুলিতে ১৫১টি ট্রেন চালানো হবে। যেগুলির শুধু মাত্র পরিচালনব্যবস্থা রেলের হাতে থাকবে। বাকি টিকিট বিক্রি থেকে পরিষেবা, সবই বেসরকারি সংস্থার হাতে থাকবে।



তেজস বা হামসফরের মতো ট্রেনগুলিও বেসরকারি হাতে দেওয়া হবে। ওই সব ট্রেনে চালক ও গার্ড জোগান দেবে রেল। বিনিময়ে রেলের কোচ-কামরা ব্যবহারের খরচ, বিদ্যুতের খরচ মেটাবে বেসরকারি সংস্থাগুলি।বেসরকারি ট্রেনের ভাড়া যে রাজধানী-শতাব্দীর চেয়েও বেশি হবে, তা স্পষ্ট রেলকর্তাদের কথায়। তাঁদের মতে, ‘‘ওই ট্রেনগুলিতে উন্নত মানের পরিষেবা দেওয়া হবে। দ্রুত গতি সম্পন্ন হওয়ায় সেগুলি কম সময়ে গন্তব্যে পৌঁছবে।

Post a Comment

0 Comments