ড্রাইভিং লাইসেন্স (Driving License) ঘরে বসে অনলাইনে করুন, যেভাবে করবেন আবেদন!

বর্তমান যুগে প্রায় প্রতিটি ঘরে অন্তত একটা করে বাইক থেকেই থাকে। বা একটু বেশি আর্থিকভাবে স্বচ্ছল হলে থেকে থাকে একটি গাড়িও। কিন্তু নিজের ইচ্ছেমত, সময় খুশি মত সেই গাড়িটা নিয়ে আপনি যেখানে খুশি সেখানে যেতে পারবেন না । তার জন্য অবশ্যই লাগবে আপনার ড্রাইভিং লাইসেন্স । কিন্তু এই ডাইভিং লাইসেন্স পেতে অপেক্ষা করতে হয় দীর্ঘ সময়। ততদিন আর ধৈর্যের বাঁধ টিকে থাকে না। 
তাহলে উপায় কি? অবশ্যই ব্যাপারে একটি উপায় বের করেছে দিল্লির ট্রান্সপোর্ট অফিস গুলি ।




বর্তমান যুগে এখন সবকিছু প্রায় হাতের মুঠোয়। বলাবাহুল্য মুঠোফোনের অনলাইনে মাধ্যমে হয়। খাবার অর্ডার থেকে শুরু করে জামা প্যান্ট ওষুধ যে কোন কিছু নিমিষের মধ্যে চলে আসে আমাদের সামনে । এবার সেই তালিকায় অন্তর্ভুক্ত হলো ড্রাইভিং লাইসেন্স। অর্থাৎ আপনি চাইলে ঘরে বসে খুব কম সময়ের মধ্যে নিজের ড্রাইভিং লাইসেন্স করাতে পারেন অনলাইনে। শুধু যে ড্রাইভিং লাইসেন্স তা নয় ট্রান্সপোর্ট সংক্রান্ত যেকোন বিষয়ে অনলাইনে সুবিধা এনেছে দিল্লির ট্রান্সপোর্ট অফিস গুলি ।



খুব অল্প সময়ে হয়ে যাওয়া অনলাইনে মাধ্যমে ড্রাইভিং লাইসেন্স এর সুবিধা ইতিমধ্যে ভোগ করছেন গুজরাট, মহারাষ্ট্র, তামিলনাড়ু , গোয়ার বাসিন্দারা । এর জন্য অবশ্য ট্রান্সপোর্ট অফিসগুলি থেকে একটি সফটওয়্যার ব্যবহারের কথা বলা হয়েছে। এর ফলে অতিরিক্ত কাগজপত্র বা ভিড় এড়ানো সম্ভব হবে। শুধুমাত্র তাই নয় আপনি অনলাইন ট্রানজেকশনের মাধ্যমে সেখানে টাকা লেনদেন করতে পারেন। যারা অনলাইনে ফ্রি বা ডকুমেন্ট দিতে পারবেন না তাদের জন্য থাকছে একটি বিশেষ সুবিধা । তাদের প্রদত্ত একটি নাম্বার (১০৭৬) দেওয়া আছে যেখানে আপনি ফোন করলে হোম ডেলিভারি মতন সেই অফিসের কর্মচারীরা পৌঁছে যাবে আপনার বাড়িতে ।



এই সুবিধা পেতে এবং আরো বিশদে জানতে আপনাকে ঘুরে আসতে হবে তাদের ওয়েবসাইটে (parivahan. gov. in)। সেখানে শ
আপনি উপর থেকে একটু নিচের দিকে নামলেই দুটি অপশন পাবেন তার মধ্যে একটি অপশন ভকেল রিলেটেড যেখানে ক্লিক করলে আপনি জানতে পারবেন কোনো যানবাহন সংক্রান্ত বা ড্রাইভিং লাইসেন্স সংক্রান্ত যাবতীয় তথ্য । এরপরে ড্রাইভিং লাইসেন্স বলে একটি অপশন থাকে।




সেই সেবাতে গেলে আপনি আপনার পছন্দমতন সেবা পছন্দ করে সুবিধা নিতে পারেন এই অনলাইন ড্রাইভিং লাইসেন্সের । বা ধরুন আপনি যদি চান আপনার যানবাহনের রেজিস্ট্রেশন করাতে তাহলে অতি সহজে এই ওয়েবসাইটে একদম উপরের দিকে থাকছে তার সুবিধা। তাহলে দেরি কিসের? বাড়িতে বসেই করে ফেলুন আজকে আপনার ড্রাইভিং লাইসেন্স, আর বেরিয়ে পড়ুন লং জার্নিতে।



Post a Comment

0 Comments