মানচিত্র থেকে রোহিঙ্গাদের গ্রাম মুছে ফেলল মায়ানমার




সেনাবাহিনীর মাধ্যমে অত্যাচার করে তাড়ানো হয়েছিল রোহিঙ্গাদের। এবার সেই রোহিঙ্গাদের গ্রামটিকেই মানচিত্র থেকে মুছে ফেলল মায়ানমার। রাষ্ট্র সংঘের পক্ষ থেকে এই তথ্য জানানো হয়েছে। উপগ্রহ চিত্রেও ওই গ্রামের আর অস্তিত্ব দেখা যাচ্ছে না।




মায়ানমারের নাফ নদী থেকে পাঁচ কিলোমিটার দূরে অবস্থিত ছিল ‘কান কিয়া’ গ্রাম। ২০১৭ সালে মায়ানমারের রাখাইন প্রদেশের রোহিঙ্গা অধ্যুষিত গ্রামগুলোতে মিয়ানমারের সেনা অভিযানের সময় কান কিয়ায় আগুন ধরিয়ে দেওয়া হয়। এরপরে পুরো গ্রাম বুলডোজার দিয়ে মাটির সঙ্গে মিশিয়ে দেওয়া হয়েছিল।



প্রাণ বাঁচাতে সেখানকার বাসিন্দারা গ্রাম ছেড়ে পালিয়ে যান। পুরো গ্রাম আগুনে পুড়ে যায়। পোড়া শরীর নিয়ে গ্রামের যেটুকু চিহ্ন দাঁড়িয়ে ছিল সেটাও বুলডোজার দিয়ে মাটির সঙ্গে মিশিয়ে দেওয়া হয়। রাষ্ট্র সংঘের পক্ষ থেকে জানানো হয়েছে যে কান কিয়ার মতো প্রায় ৪০০ গ্রাম ধংস করা হয়েছিল মায়ানমারে। জাতিসংঘ ওই ঘটনাকে ‘জাতিগত নিধন’ বলে ‍অভিহিত করেছে।




বছর তিনেক পরে দেখা গিয়েছে যে সেই সকল রোহিঙ্গা অধ্যুষিত গ্রামগুলিকেও মানচিত্র থেকে মুছে দিয়েছে ওই দেশের প্রশাসন। গত বছর মিয়ানমার সরকার দেশের নতুন যে মানচিত্র তৈরি করেছে সেখানে কান কিয়া গ্রামের অস্তিত্ব নেই। রাষ্ট্রসংঘের মতে ওই ধরণের প্রায় ১২টি গ্রাম মানচিত্র থেকে মুছে ফেলেছে।



উপগ্রহ চিত্রে দেখা গিয়েছে যে কান কিয়া গ্রামের মধ্যর অনেক সরকারি অফিস খোলা হয়েছে। সেই সঙ্গে অনেক পুলিশ ঘাঁটি গড়া হয়েছে।




Post a Comment

0 Comments